পাঠক! বাংলা ভাষায় সুবৃহৎ বিশুদ্ধ ইসলামী সাইটে আপনাকে স্বাগতম। সহীহ কুরআন, সুন্নাহনির্ভর রেফারেন্স ও গবেষণাধর্মী প্রায় ২০০এর অধিক বিষয়ের অনন্য সমাহার। আমাদের সম্পর্কে বিস্তারিত জানতে ও অনুদান দিয়ে সাহায্য করতে পড়ুন এখানে

কখনো হতাশ হবেন না


আল্লাহ তাঁর দয়াকে একশ ভাগ করেছেন, তার মধ্যে নিরানব্বই ভাগ তিনি নিজের কাছে রেখে দিয়েছেন। আর পৃথিবীতে এক ভাগ নাযিল করেছেন। এই এক ভাগের কারণেই তাঁর সৃষ্টিগুলো একে অন্যের ওপর দয়া করে, এমনকি ঘোড়া তার বাচ্চার ওপর থেকে পা তুলে নেয় এই ভয়ে যে, বাচ্চা ব্যাথা পাবে। [বুখারী/৬০০০]
সুমহান আল্লাহ বলেছেন, হে আদম সন্তান! যতক্ষণ পর্যন্ত তুমি আমাকে ডাকতে থাকো এবং আমার ব্যাপারে আশা পোষণ করতে থাকো সে পর্যন্ত আমি তোমাকে মার্জনা করতে থাকি, তোমার যত পাপই হোক না কেন। আর আমি কোনো পরোয়া করি না। হে আদম সন্তান! যদি তোমার পাপরাশি আসমান পর্যন্তও পৌঁছে, তারপর তুমি আমার কাছে মাফ চাও, আমি তোমাকে মাফ করে দিই এবং আমি কাউকে গ্রাহ্য করি না। সুতরাং, হে আদম সন্তান, যদি তুমি পৃথিবী সমান পাপ নিয়ে আমার কাছে আস এমন অবস্থায় যে তুমি কাউকে আমার শরীক করোনি আমি আসব সমপরিমাণ ক্ষমা নিয়ে। [তিরমিযি/৩৫৪০(হাসান)]
কোনো বান্দা পাপ করল। অতঃপর বলে, হে আমার রব আমি পাপ করেছি, আমাকে ক্ষমা করুন। তার রব বলেন, আমার বান্দা কি জানে যে তার একজন রব রয়েছে, যিনি পাপ ক্ষমা করেন অথবা তার জন্য পাকড়াও করেন, আমি আমার বান্দাকে ক্ষমা করে দিলাম। অতঃপর আল্লাহ যতদিন চান সে পাপ হতে বিরত থাকে।অতঃপর আবার পাপ সংগঠিত করল, অতঃপর বলে, হে আমার রব, আমি আবার পাপ করেছি, আপনি তা ক্ষমা করুন। আল্লাহ বলেন, আমার বান্দা কি জানে যে তার একজন রব রয়েছে, যিনি পাপ ক্ষমা করেন অথবা তার জন্য পাকড়াও করেন? আমার বান্দাকে আমি ক্ষমা করে দিলাম। অতঃপর আল্লাহর যতদিন চান সে পাপ হতে বিরত থাকে। অতঃপর আবার পাপ করল। অতঃপর বলে, হে আমার রব আমি পাপ করেছি আবারও, আপনি আমার জন্য তা ক্ষমা করুন। আল্লাহ বলেন, আমার বান্দা কি জানে যে তার একজন রব রয়েছে, যিনি পাপ ক্ষমা করেন অথবা তার জন্য পাকড়াও করেন? আমি আমার বান্দাকে ক্ষমা করে দিলাম, সে যা ইচ্ছা করুক। [বুখারী/৭৫০৭]
আল্লাহ্ তাআলা কিয়ামতের দিন আমার উম্মতের এক ব্যক্তিকে সমস্ত সৃষ্টির সমক্ষে আলাদা করে এনে হাযির করবেন। তার সামনে নিরানব্বইটি (আমলের) নিবন্ধন খাতা খুলে দিবেন। এক একটি নিবন্ধন খাতা হবে যতদূর দৃষ্টি যায় ততদূর পর্যন্ত বিস্তৃত। এরপর তিনি তাকে বললেনঃ এর একটি কিছুও কি অস্বীকার করতে পার? আমার সংরক্ষণকারী লিপিকারগণ (কিরামান কাতিবীন) কি তোমার উপর কোন জুলুম করেছে? লোকটি বলবেঃ না, হে আমার পরওয়ারদিগার। আল্লাহ্ তাআলা বলবেন, তোমার কিছু বলার আছে কি? লোকটি বলবেঃ না, হে পরওয়ারদিগার। তিনি বলবেনঃ হ্যাঁ, আমার কাছে তোমার একটি নেকী আছে। আজ তো তোমার উপর কোন জুলুম হবে না। তখন একটি ছোট্র কাগজের টুকরা বের করা হবে। এতে আছে 'আশহাদু আনলা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু' আমি সাক্ষ্য দিচ্ছি যে, কোন ইলাহা নেই আল্লাহ্ ছাড়া আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দা ও রাসূল। আল্লাহ্ তাআলা বলবেনঃ চল, এর ওযনের ক্ষেত্রে হাযির হও। লোকটি বলবেঃ ওহে আমার রব, এই একটি ছোট্র টুকরা আর এতগুলো নিবন্ধন খাতা। কোথায় কি? তিনি বলবেনঃ তোমার উপর অবশ্যই কোন জুলুম করা হবে না। অনন্তর সবগুলো নিবন্ধন খাতা এক পাল্লায় রাখা হবে আর ছোট্র সেই টুকরাটিকে আরেক পাল্লায় রাখা হবে। (আল্লাহর কি মহিমা) সবগুলো দপ্তর (ওযনে) হালকা হয়ে যাবে আর ছোট্র টুকরাটিই হয়ে পড়বে ভারি। আল্লাহর নামের মুকাবেলায় কোন জিনিসই ভারি হবে না। [তিরমিজী/২৬৩৯]

লিখেছেন: এস এম নাহিদ হাসান

এরকম আরো লেখা পড়ুন-
আরো পড়ুনঃ তাওহীদের পরিচয়
আরো পড়ুনঃ আল্লাহর পরিচয়


একটি আবেদন


‘শান্তি ও মানবতার পথে’ শ্লোগানকে সামনে রেখে বাংলা ভাষায় অনলাইন রেডিও প্রতিষ্ঠাসহ মিডিয়ায় গবেষণা, প্রচার, দাওয়াহ প্রভৃতি কাজের আঞ্জাম দেয়ার সর্বোচ্চ চেষ্টা করছে ‘সালাম মিডিয়া’। এজন্য বাৎসরিক প্রায় পাঁচলক্ষাধিক টাকার প্রয়োজন। আপনাদের সহযোগিতাই আমাদের পথচলার পাথেয়। আপনি প্রবাসী হলে মাসে অন্তত দশ ডলার বা বাৎসরিক হিসেবে দশ হাজার করে নূন্যতম হারে হলেও আমাদের এই অগ্রযাত্রায় শরীক হোন। 

আমাদের রয়েছে পর্যাপ্ত দক্ষ জনবলশুধু নেই প্রয়োজনীয় অর্থবল। আপনার প্রতি এই আমাদের ছোট্ট আহবান। ০১৯২২৭৩০০০১ (তথ্য ও বিকাশ) বিস্তারিত পড়ুনঃ  আমাদের কথা

No comments: