পাঠক! বাংলা ভাষায় সুবৃহৎ বিশুদ্ধ ইসলামী সাইটে আপনাকে স্বাগতম। সহীহ কুরআন, সুন্নাহনির্ভর রেফারেন্স ও গবেষণাধর্মী প্রায় ২০০এর অধিক বিষয়ের অনন্য সমাহার। আমাদের সম্পর্কে বিস্তারিত জানতে ও অনুদান দিয়ে সাহায্য করতে পড়ুন এখানে

আল্লাহর পরিচয়

আল্লাহ একটি আরবি শব্দ এ শব্দটি এমন এক সত্তার জন্যে নির্ধারিতযিনি অবশ্যম্ভাবী অস্তিত্বের অধিকারীযিনি যাবতীয় পবিত্রতাপরিপূর্ণতা ও স্বয়ংসম্পূর্ণতার গুণাবলিতে ভূষিত এবং সকল প্রকার অসম্পূর্ণতাঅপবিত্রতা ও যাবতীয় দোষ-ত্রুটি থেকে মুক্ত
সর্বোপরি যিনি এসব গুণাবলির একমাত্র অধিকারী অর্থাৎযিনি ব্যতীত এসব গুণাবলির অধিকারী অপর কেউই নেইতিনিই হলেন আল্লাহ সর্বময় ক্ষমতার মালিক ও শক্তির একক আধার
আল্লাহ ছাড়া এরূপ মর্যাদায় মর্যাদাবান আর কেউ নেই এক্ষেত্রে তিনি এককঅনন্য তার সমকক্ষ ও সমতুল্য কেউ নেই এবং থাকতে পারে না তিনি তার সত্তাগুণাবলি ও কার্যাবলির ব্যাপারে এক কথায় সর্বদিক থেকে এককঅনন্য ও অদ্বিতীয় তাই তিনি শির্‌ক থেকে যেমন পবিত্রতেমনি মুক্ত ও পবিত্র সৃষ্টির সাথে যাবতীয় সাদৃশ্যতা থেকে বিশ্বজগতের তিনিই একমাত্র স্রষ্টাতিনিই একমাত্র অবশ্যম্ভাবী সত্তা (ওয়াজিবুল ওজুদ) যাবতীয় সৃষ্ট বস্তুর সাথে সাদৃশ্য থেকে তিনি পবিত্র মোটকথাগোটা সৃষ্টিজগতের কেউ কোন দিক থেকে তাঁর মত নয় তাঁর সাথে কারোই যেমন কোন প্রকার তুলনা হয় নাতদ্রুপ কোন কিছুর সাথে তাঁরও সামান্যতম তুলনা বা সাদৃশ্য নেই আল্লাহ তায়ালা আলআহাদ তথা একক ও অনন্য হওয়ার প্রকৃত অর্থ এটাই তাঁর সম্পর্কে এরূপ কিদা বিশ্বাস পোষণ করাকেই ইসলামের পরিভাষায় বলা হয় তাওহীদ আর এটাই ইসলামের প্রথম ও প্রধান ভিত্তি
আল্লাহ কোন বস্তু নন এবং তাঁর গুণ-রাজি শুধু তাঁরই জন্য তাঁর কোন গুণই অপর কারো মধ্যে কল্পনা করা যায় না আল্লাহকে জানবার অসংখ্য পন্থা তাঁর সৃষ্টিজগতে উপস্থিত আছে বিশ্বজগতের সকল সৃষ্টির মাঝেই মূলত: আল্লাহ তাআলার অস্তিত্বের নিদর্শন বিদ্যমান রয়েছে আল্লাহ তাআলা কুরআনে কারীমে নিজ পরিচয় দিতে গিয়ে বলেছেন -
اللَّهُ لَا إِلَهَ إِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّومُ لَا تَأْخُذُهُ سِنَةٌ وَلَا نَوْمٌ لَهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْضِ مَنْ ذَا الَّذِي يَشْفَعُ عِنْدَهُ إِلَّا بِإِذْنِهِ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ وَلَا يُحِيطُونَ بِشَيْءٍ مِنْ عِلْمِهِ إِلَّا بِمَا شَاءَ وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ وَلَا يَئُودُهُ حِفْظُهُمَا وَهُوَ الْعَلِيُّ الْعَظِيمُ. ( البقرة : 254 )
আল্লাহ ছাড়া অন্য কোন উপাস্য নেইতিনি চিরঞ্জীবসবকিছুর ধারক তাঁকে তন্দ্রা স্পর্শ করতে পারে না আসমান ও জমিনে যা কিছু রয়েছেসবই তাঁর কে আছে এমনযে সুপারিশ করবে তাঁর কাছে তাঁর অনুমতি ছাড়াদৃষ্টির সামনে বা পিছনে যা কিছু রয়েছেতিনি তার সবই জানেন তাঁর জ্ঞান-সীমা থেকে তারা কোন কিছুকেই পরিবেষ্টিত করতে পারে না-তবে যতটুকু তিনি ইচ্ছা করেন তাঁর আসন (সার্বভৌম ক্ষমতা) সমস্ত আসমান ও জমিনকে পরিবেষ্টিত করে আছে আর সেগুলোকে ধারণ করা তাঁর পক্ষে কঠিন নয় তিনি সর্বোচ্চ ও সর্বাপেক্ষা মহান সুরা বাকারা (আয়াতুল কুরসি)আয়াত নং ২৫৪ 
তিনি আরও বলেছেন -
تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ ﴾ الَّذِي خَلَقَ الْمَوْتَ وَالْحَيَاةَ لِيَبْلُوَكُمْ أَيُّكُمْ أَحْسَنُ عَمَلًا وَهُوَ الْعَزِيزُ الْغَفُورُ ﴾ الَّذِي خَلَقَ سَبْعَ سَمَوَاتٍ طِبَاقًا مَا تَرَى فِي خَلْقِ الرَّحْمَنِ مِنْ تَفَاوُتٍ فَارْجِعِ الْبَصَرَ هَلْ تَرَى مِنْ فُطُورٍ ﴾ ثُمَّ ارْجِعِ الْبَصَرَ كَرَّتَيْنِ يَنْقَلِبْ إِلَيْكَ الْبَصَرُ خَاسِئًا وَهُوَ حَسِيرٌ. ( الملك: 1-4 )
পুণ্যময় তিনিযাঁর হাতে রাজত্ব বা সর্বময় ক্ষমতা তিনি সবকিছুর উপর সর্বশক্তিমানযিনি সৃষ্টি করেছেন মরণ ও জীবনযাতে তোমাদেরকে পরীক্ষা করেন-কে তোমাদের মধ্যে শ্রেষ্ঠতিনি পরাক্রমশালীক্ষমতাময়তিনি সপ্ত আকাশকে স্তরে স্তরে সৃষ্টি করেছেন তুমি করুণাময় আল্লাহ তাআলার সৃষ্টিতে কোন খুঁত দেখতে পাবে না আবার দৃষ্টি ফিরাওকোন ভ্রান্তি দেখতে পাও কিতঃপর তুমি বার বার তাকিয়ে দেখতোমার দৃষ্টি ব্যর্থ ও পরিশ্রান্ত হয়ে তোমার দিকেই ফিরে আসবে(সুরা মুলক ১-৪ আয়াত)
নাস্তিকদের যুক্তি ও সৃষ্টির নিদর্শন 
নাস্তিকরা আল্লাহ তাআলাকে অস্বীকার করার যুক্তি হিসেবে কতগুলো উদ্ভট ও অযৌক্তিক প্রমাণাদি পেশ করার অপপ্রয়াস চালিয়ে থাকে তারা বলে-‘‘আল্লাহকে কেউ দেখে নাধর্মের ধ্বজাধারীরা সাধারণ মানুষকে শোষণ করার উদ্দেশ্যে আল্লাহর একটা ধারণা প্রসূত মতবাদ দাঁড় করানোর জন্য অদেখা-অদৃশ্য জগৎ সম্পর্কে মনগড়া কথাবার্তা চালু করে রেখেছে জীবন সম্পর্কে বৈজ্ঞানিক বিশ্লেষণ করা এখন আর অসম্ভব নয় বলে অবৈজ্ঞানিক অস্পষ্ট চিন্তাধারার বিশ্বাস করারও কোন প্রয়োজন নেই ভীতি প্রদর্শনের জন্য পরকালের কঠোর আজাবের কথা আর ভোগ লালসার আশ্বাসবাণীর জন্য স্বর্গ-এগুলো ধর্মেরই তৈরিযার কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায় না পঞ্চ ইন্দ্রিয় দ্বারা যা অনুভব করা যায় নাতা  কীভাবে বিশ্বাস করা যেতে পারেআল্লাহ নামক এই ধারণা মানুষেরই সৃষ্টি মূলত: আল্লাহ বলতে কিছু নেই’’ নাউযুবিল্লাহ (আল্লাহর কাছে আমরা পানাহ চাই)।
নাস্তিকদের মোটামুটি যুক্তিগুলো এ ধরনেরই এসব কথাকেই নানাভাবেনানা ভঙ্গিতে তারা পেশ করার চেষ্টা করে অথচ তারাই আবার এমন সব জিনিস সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে চায় না-যা আমরা দৈনন্দিন জীবনে প্রতিনিয়ত অনুভব করি ও বিশ্বাস করি অদেখা হাজারো জিনিস আমরা প্রতিনিয়ত অনুভব করেনা দেখে বিশ্বাস করি মানুষের জ্ঞান সীমাবদ্ধ দেয়ালের অপর পাশে কী আছেতা দেখার শক্তি আমাদের নেই ধোয়ার কুণ্ডলী দেখলেই আমরা বুঝতে পারি পাশের বাড়িতে আগুন লেগেছে আগুনের লেলিহান শিখা কিন্তু আমরা দেখিনিদেখেছি তার নিদর্শন তাতেই আমাদের বিশ্বাস হয়েছে-ওখানে অবশ্যই আগুন আছে তখন কিন্তু আমরা যুক্তি দিতে চেষ্টা করি না যেনাআগুনতো দেখা যাচ্ছে না তাই বিশ্বাসও করব না এ যুগের অনেক বৈজ্ঞানিক আবিষ্কার ইলেক্ট্রনিকইথরঅক্সিজেননাইট্রোজেন-আরো অনেক জিনিস আমরা শুধু নিদর্শন দেখেই বিশ্বাস করে থাকি রেডিওর আওয়াজবিদ্যুতের আলো আর শ্বাস-প্রশ্বাসের নির্গত ও বহির্গত বায়ুও আমরা দেখি নাশুধু অনুভব করি কেউ কি বলতে পারে যে এসব অদৃশ্য কথাবার্তায় আমরা বিশ্বাস করব না এগুলো আমাদের দেখতে হবে তবেই মাত্র বিশ্বাস করা যাবে এ ছাড়াও বলা যায়আগামী কিছুদিন পরই আরম্ভ হচ্ছে ২০২০ সালের বর্ষ বরণ উৎসব তা শুনে আমরা সবাই বিশ্বাস করেছি এটা কেন বলা হচ্ছে না যে- ২০২০ সাল আসুকউৎসব উদ্‌যাপিত হকতারপর বিশ্বাস করব-এখন না দেখে কীভাবে বিশ্বাস করব?  ক্রুজ মিসাইল আমরা দেখি না কিন্তু আছেতা বিশ্বাস করি এখানে এ প্রশ্ন করি না কেন-দেখি না তাই বিশ্বাসও করব না তাহলে স্রষ্টার এ বিশাল জগৎটা এত সুন্দর ও সুবিন্যস্ত আর সুশৃঙ্খল দেখেও কেন আমরা তাঁর শক্তিধর সূক্ষ্ম কারিগর সম্পর্কে সন্দেহ পোষণ করবআহম্মকী-বোকামি আর বিকৃতিরও একটা সীমা আছে
মানুষ ব্রেনের করণেই সৃষ্টির সেরা জিব-আশরাফুল মখলুকাত কিন্তু এ ব্রেন থাকা সত্ত্বেও এর অপব্যবহার করে সে যদি নিজেকে গরু-ভেড়া আর ছাগলের স্তরে নামিয়ে পশুর লাইনে দাঁড়াতে চায় তাহলে কে তাকে রক্ষা করতে পারে ! এসব বিকৃতমনা তথাকথিত বৈজ্ঞানিক বা দার্শনিকরা মূলত: নিজেরাই নিজেদের জন্তু জানোয়ারের স্তরে নিয়ে গেছে আমাদের দেশে সেই অ-কবরী বুদ্ধিজীবীদের এখনও যারা শ্রদ্ধা জানাতে ব্যস্ত তাদেরকে জিজ্ঞাসা করা দরকারওরা যখন আবার ঢাকার আবহাওয়াকে দূষিত-কলুষিত করার চেষ্টা করবে তখনও কি এরা ছুটে যাবে সেখানে নাকে কাপড় গুঁজে ওদের শ্রদ্ধা জানাতেমূলত: এদেরকে লক্ষ করেই কোরআন বলেছে-
خَتَمَ اللَّهُ عَلَى قُلُوبِهِمْ وَعَلَى سَمْعِهِمْ وَعَلَى أَبْصَارِهِمْ غِشَاوَةٌ (البقرة :7 )
তাদের হৃদয় ও কর্ণকুহরে সিল মেরে দেওয়া হয়েছে আর তাদের চক্ষুর সম্মুখে ছড়িয়ে দেওয়া হয়েছে অন্ধত্ব(সুরা বাকারা :৭)
ঐ অ-কবরীর এ জ্বলন্ত আজাব দেখেও তারা দীক্ষা গ্রহণ করতে পারছে নাএটাই বিস্ময়ের ব্যাপার
কিছু মানুষ চতুষ্পদ জন্তুর চেয়েও নিকৃষ্টতর
আল্লাহ রব্বুল আলামিন মানুষের নিজের শরীরের মধ্যে তার অস্তিত্বের বহু নিদর্শন রেখে দিয়েছেন বিস্মিত হতে হয় যখন কেউ গভীরভাবে তার নিজস্ব অঙ্গ-প্রত্যঙ্গের উপর চিন্তা করে সামান্য একটি অঙ্গকে বিশ্লেষণ করলেই সে স্রষ্টার অস্তিত্বে বিশ্বাস করতে বাধ্য হবে এসব কথা ভাবলে কোন বৈজ্ঞানিক বিশ্লেষণ ছাড়াও যে কোন বিবেকবান লোক অনায়াসেই আল্লাহর অস্তিত্বের বিশ্বাসী হতে বাধ্য হৃৎপিণ্ডের চালিকাশক্তি ঠিক জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিরতিহীনভাবে চলছে এক মুহূর্তও এর গতি বন্ধ হয়নি চলছে আর চলছে কে এ মেশিনটাতে রক্ত সঞ্চালন করছেএ ধরনের সূক্ষ্মাতিসূক্ষ্ম শারীরিক মেশিনসমূহ দিন-রাত ক্রমাগত চলছেকোন বিরতি নেই সৃষ্টিকর্তাকে অস্বীকারকারী নাস্তিক আর তাঁর আনুগত্যকারী মোমিন একই ভাবে এর দ্বারা বেঁচে আছে আরও অসংখ্য মেশিন তার শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গে প্রতিনিয়ত সেবায় নিয়োজিত এসব নিদর্শন রয়েছে তার অতি নিকট এবং নাগালের মধ্যে কিন্তু আল্লাহ যাকে অন্ধ বানিয়েছেনসে কি আর দু চোখ মেলে কিছু দেখতে পায়এ জন্য আল্লাহ তাআলা মুমিনদের বলেছেন চক্ষুষ্মান আর কাফেরদের বলেছেন অন্ধ কাফির শব্দটা কোন ফতোয়া নয় এর অর্থ হচ্ছে অস্বীকারকারী ঠিক দুপুর সময়ে মধ্য আকাশে যখন সূর্য থাকেতখন যদি কোন লোক বলে এখন রাত্রি-দ্বিপ্রহরতখন তাকে আপনি কি বলবেনমূলত: এরা বোকাঅজ্ঞ আর জন্তু-জানোয়ারের মত নিজেদের তারা যতই বুদ্ধিমান ও জ্ঞানী মনে করুক না কেন
وَلَقَدْ ذَرَأْنَا لِجَهَنَّمَ كَثِيرًا مِنَ الْجِنِّ وَالْإِنْسِ لَهُمْ قُلُوبٌ لَا يَفْقَهُونَ بِهَا وَلَهُمْ أَعْيُنٌ لَا يُبْصِرُونَ بِهَا وَلَهُمْ آَذَانٌ لَا يَسْمَعُونَ بِهَا أُولَئِكَ كَالْأَنْعَامِ بَلْ هُمْ أَضَلُّ أُولَئِكَ هُمُ الْغَافِلُونَ (الأعراف: 179 )
আমি অনেক জিন ও মানুষকে দোজখের জন্য সৃষ্টি করেছি তাদের অন্তর রয়েছেতারা তার দ্বারা বিবেচনা করে নাতাদের চোখ রয়েছেতার দ্বারা তারা দেখে না আর তাদের কান রয়েছেতার দ্বারা শুনে নাতারা চতুষ্পদ জন্তুর মতবরং তাদের চেয়েও নিকৃষ্টতর(সুরা আরাফ: ১৭৯)
ওয়েব গ্রন্থনা : আবুল কালাম আযাদ আনোয়ার । সার্বিক যত্ন : আবহাস এডুকেশনাল এন্ড রিসার্চ সোসাইটি, বাংলাদেশ

প্রিয় পাঠক,  বাংলা ভাষায় একটি মানসম্মত রেডিও প্রতিষ্ঠার জন্য সালাম মিডিয়া কাজ করছে। আমাদের এই যাত্রায় আর্থিক সহায়তার মাধ্যমে আপনিও হতে পারেন দ্বীন প্রচারের একজন সহযোগী। বিস্তারিত পড়ুনঃ  আমাদের কথা
ছবিটি জুম করে দেখুন