পাঠক! বাংলা ভাষায় সুবৃহৎ বিশুদ্ধ ইসলামী সাইটে আপনাকে স্বাগতম। সহীহ কুরআন, সুন্নাহনির্ভর রেফারেন্স ও গবেষণাধর্মী প্রায় ২০০এর অধিক বিষয়ের অনন্য সমাহার। আমাদের সম্পর্কে বিস্তারিত জানতে ও অনুদান দিয়ে সাহায্য করতে পড়ুন এখানে

উত্তরবঙ্গ ইসলামিক দাওয়াহ এ্যান্ড রিসার্চ সেন্টার পরিচিতি

পরিচিতি, লক্ষ্য ও উদ্দেশ্য
উত্তরবঙ্গ ইসলামিক দাওয়াহ এ্যান্ড রিসার্চ সেন্টার, উত্তরবঙ্গকেন্দ্রিক আঞ্চলিক নবীন আলেম-উলামা, তলাবা ও দ্বীন হিতাকাঙ্ক্ষীদের সমন্বয়ে দ্বীনি দাওয়াহ, গবেষণা ও উচ্চতর শিক্ষামূলক প্রতিষ্ঠান। আগামীতে বিস্তৃত পরিসরে সমগ্র উত্তরবঙ্গ কাজ করা এর ভবিষ্যৎ পরিকল্পনা। এটি সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক, উদার মনোভাবাপন্ন নিখাঁদ ইসলামি আদর্শে বিশ্বাসী প্রতিষ্ঠান।
নবীন সৃষ্টিশীল ও উদ্যমী আলেম, মাদ্রাসাপড়ুয়া ও দ্বীনদার তরুণদের উত্তরবঙ্গে কিছু করার প্রণোদনা থেকে নিজ এলাকায় দাওয়াতী কার্যক্রমের অংশ হিসেবে গত ৫ই মার্চ ২০১৯ আন্তর্জাতিক স্কলার ও গবেষক বিশিষ্ট আলেমেদ্বীন ও দায়ী ড. আ ফ ম খালিদ হোসেন দা. বা. সাহেবের হাত ধরে এর যাত্রা শুরু হয় আলহামদুলিল্লাহ। এছাড়াও দেশবরেণ্য আলেমেদ্বীন, দায়ী শায়খ আহমাদুল্লাহ, মুফতী মনোয়ার হোসেন সাহেব আমাদের উপদেষ্টা হিসেবে পাশে আছেন।
ড. আ ফ ম খালিদ হোসেন দা. বা.বিশিষ্ট লেখক, দায়ী ও আন্তর্জাতিক স্কলার
সম্পাদক, মাসিক আত তাওহীদ
সাবেক অধ্যাপক, ওমর গণি এম ই এস কলেজ
Image may contain: Atiqur Rahman
শায়খ আহমাদুল্লাহ
ট্রাস্টিঃ আস সুন্নাহ ফাউন্ডেশন
সাবেক দায়ীঃ পশ্চিম দাম্মাম দাওয়াহ সেন্টার, সৌদি আরব
Image may contain: 1 person, beard, hat and closeup
মুফতী মনোয়ার হোসেন
বিশিষ্ট আলেমে দ্বীন ও দায়ী
প্রিন্সিপাল, মাদরাসাতুল মাদীনাহ
প্রিয় সুধী, উত্তরবঙ্গের সার্বিক অবস্থা আপনার অজানা নয়। শুধু গাইবান্ধা জেলাই নয়, গোটা উত্তরবঙ্গের দ্বীনী সার্বিক পরিস্থিতি হতাশাজনক। দ্বীনী ব্যাপারে আমাদের চরম উদাসীনতা ও এর সাথে সাথে খৃস্টান মিশনারী, কাদিয়ানী, শিয়াসহ নানা বাতিল ফিরকার বহুমুখী অপতৎপরতা চলছে পুরোদমে। উম্মাহর এই ক্রান্তিকালে আমাদের মনে করিয়ে দেয় রাসূল সা. এর শেষ জামানা সম্পর্কিত বাণীসমূহ ও করণীয় বার্তা।
তাই একজন মুসলিম হিসেবে সর্বাগ্রে নিজেকে ইসলামের যথাযথ অনুশাসনের পাশাপাশি এই শাশ্বত দাওয়াতকে সবার কাছে পৌঁছানো আবশ্যক। কেবলমাত্র দাওয়াতের মাধ্যমেই এই দ্বীন পৃথিবীতে টিকে থাকবে। এই মহতী উদ্দেশ্যে ‘উত্তরবঙ্গ ইসলামিক দাওয়াহ এ্যান্ড রিসার্চ সেন্টার’ এর যাত্রা শুরু হয়। আপনিও শরিক হোন আমাদের এ যাত্রায়।
নিম্নোক্ত লক্ষ্য ও উদ্দেশ্যের ভিত্তিতে যে কেউ আমাদের এই মহতী কাজের সাথে যুক্ত হতে পারেন।

পরিকল্পনাসমূহ
১. নিখাঁদ ইসলামী দাওয়াহ, গবেষণা ও শিক্ষামূলক কাজে অগ্রণী ভূমিকা পালন করা।
২. গোবিন্দগঞ্জের নবীন প্রবীণ উলামা, তলাবা ও দ্বীনপ্রিয় মানুষ একতাবদ্ধ হয়ে কাজ করা। এক্ষেত্রে ছোটখাট ফুরুয়ী ইখতেলাফ, মতানৈক্যের উর্দ্ধে মনোভাব বজায় রেখে দ্বীনের বৃহত্তর স্বার্থে কাজ করতে প্রয়াসী হবে।
৩. এলাকার আলেম ওলামা, মাদ্রাসা-মসজিদের মুআল্লিম, ইমাম, মুয়াজজিনদের আত্মসচেতনতা তৈরির লক্ষ্যে বরেণ্য আলেমদের তত্ত্বাবধানে কর্মশালার আয়োজন করা।
৪. প্রতিবছর অন্তত একবার দেশবরেণ্য আলেম ও দায়ীদের উপস্থিতিতে সাধারণ মানুষের উপযোগী দাওয়াহ বিষয়ক সেমিনারের আয়োজন।
৫. ইসলামের মৌলিক বিষয়ের মাসআলা-মাসায়েল ও শরয়ী বিধানসমূহ জনসাধাণের মাঝে লিফলেট আকারে ফ্রি বিতরণ।
৬. ইসলামের মৌলিক বিষয় সম্বলিত একটি শক্তিশালী ওয়েবসাইট পরিচালনা।
৭. দ্বীন প্রচারের মাধ্যম হিসেবে মিডিয়ার সদ্ব্যবহার ও সর্বোচ্চ ব্যবহারের চেষ্টা।
পর্যায়ক্রমে আরো পরিকল্পনা গ্রহণ করা হবে ইনশাআল্লাহ।

আমাদের লক্ষ্য
১. নবী-রাসূল ও সালাফদের পথ অনুসরণ ও অনুকরণে জনসাধারণকে দ্বীনের প্রতি আহ্বান করা। আল্লাহমুখী করার চেষ্টা ও মানুষের মাঝে ইসলামের মৌলিক আদর্শের প্রচার প্রসার এর প্রধান লক্ষ্য।
২. প্রাত্যহিক জীবনের সকল সমস্যার সমাধান কুরআন-সুন্নাহ ও শরীয়তের আলোকে প্রদান করা।
৩. বর্তমান বহুমুখী অতৎপরতা, খৃষ্টান মিশনারী, কাদিয়ানী, শিয়া বিভিন্ন বাতিল মতাদর্শের আগ্রাসন রোধ করা ও সঠিক ইসলামের প্রচার প্রসার।
৪. ছোটখাট ইখতেলাফ ও মতানৈক্য ভুলে ইসলামের মৌলিক বিষয়াবলী যেমন, তাওহীদ, ঈমান, আমল, আক্বিদা, হালাল-হারাম ইত্যাদি বিষয়ে দাওয়াত প্রদান।
৫. মাদ্রাসাপড়ুয়া আলেম-উলামা ও তলাবাদের সাথে সমাজের মানুষের মেলবন্ধন তৈরির চেষ্টা।
৬. দ্বীনী দাওয়াতের পাশাপাশি সামাজিক ও মানবিক কাজে ভূমিকা পালন করা।

উদ্দেশ্য
দ্বীনী খেদমতকে সামনে রেখে মহান আল্লাহর অনন্য হুকুম ও নবী রাসূলদের জীবনাদর্শ তথা দাওয়াহ ইলাল্লাহ মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন ও পরকালের পাথেয় অর্জন অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হবে।

সবিশেষ নিবেদন
প্রিয় ভাই ও বোন, আপনি যদি সামর্থবান হোন, তবে আর্থিক অনুদানের মাধ্যমে আমাদের পাশে থাকুন। আপনার দানকৃত অর্থ ব্যয় হবে মূল্যবান দাওয়াহ, গবেষণা ও ইসলামী শিক্ষা খাতে। এছাড়াও আপনার মূল্যবান মতামত, পরামর্শ ও সময় দিয়ে আমাদের সাথে শরিক হতে পারেন ইনশাআল্লাহ। আল্লাহ আমাদের সকল শ্রম, ত্যাগ ও কুরবানীকে কবুল করুন।
আমিন


আরো লেখা পড়ুন-

আরো পড়ুনঃ তাওহীদের পরিচয়
আরো পড়ুনঃ আল্লাহর পরিচয়


একটি আবেদন


‘শান্তি ও মানবতার পথে’ শ্লোগানকে সামনে রেখে বাংলা ভাষায় অনলাইন রেডিও প্রতিষ্ঠাসহ মিডিয়ায় গবেষণা, প্রচার, দাওয়াহ প্রভৃতি কাজের আঞ্জাম দেয়ার সর্বোচ্চ চেষ্টা করছে সালাম মিডিয়া। যেজন্য বাৎসরিক প্রায় পাঁচলক্ষাধিক টাকার প্রয়োজন। আপনাদের সহযোগিতা আমাদের পথচলার পাথেয়। আপনি প্রবাসী হলে মাসে অন্তত দশ ডলার বা বাৎসরিক হিসেবে দশ হাজার করে নূন্যতম হারে হলেও আমাদের এই অগ্রযাত্রায় শরীক হতে পারেন। কিংবা একজন ব্যক্তিই সামর্থ অনুযায়ী আমাদের সহযোগিতা করতে পারেন। এরকম অন্তত পঞ্চাশজন ব্যক্তি এগিয়ে এলে আমাদের পথচলা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। আমাদের সহযাত্রী হোন...

মহান আল্লাহ বলেন, ‘তোমরা সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সহায়তা করো, পাপকাজ আর সীমালঙ্ঘনের ব্যাপারে তোমরা সহায়তা করো না।’ সূরা মায়িদা-২
আমাদের রয়েছে পর্যাপ্ত দক্ষ জনবলশুধু নেই প্রয়োজনীয় অর্থবল। আপনার প্রতি এই আমাদের ছোট্ট আহবান। ০১৯২২৭৩০০০১ (তথ্য ও বিকাশ) বিস্তারিত পড়ুনঃ  আমাদের কথা



No comments: