পাঠক! বাংলা ভাষায় সুবৃহৎ বিশুদ্ধ ইসলামী সাইটে আপনাকে স্বাগতম। সহীহ কুরআন, সুন্নাহনির্ভর রেফারেন্স ও গবেষণাধর্মী প্রায় ২০০এর অধিক বিষয়ের অনন্য সমাহার। আমাদের সম্পর্কে বিস্তারিত জানতে ও অনুদান দিয়ে সাহায্য করতে পড়ুন এখানে

তারাবীহ কত রাকাত? কেমন হবে আপনার তারাবীহর সালাত


প্রশ্নঃ তারাবীহর রাকআত সংখ্যা নিয়ে আমাদের দেশে দুটি মত দেখা যায়। কেউ বলে তারাবীহ আট রাকআত, কেউ বলে তারাবীহ বিশ রাকআত। তাহলে আমরা কোনটা মানবো?
উত্তরঃ রমজানের ইবাদতের অন্যতম হলো রাত্রিবেলায় তারাবীহর সালাত আদায় করা।
আমাদের দেশে এই তারাবীহর সালাতের রাকাত সংখ্যা নিয়ে দুশ্রেণির মাঝে ব্যাপক মতানৈক্য দেখা যায়। কেউ বলে, তারাবীহ আট রাকাত, কেউ বলে, বিশ রাকাত। অনেকেই নিজেদের মতের উপর এতটাই প্রকট যে, ভিন্নমতাদর্শের প্রতি একদম বিরূপ ধারণা বা তাদের সালাত আদায় সুন্নাহসম্মত নয় পর‌্যন্ত বলে থাকে। অনেকেই আলহামদুলিল্লাহ মধ্যমপন্থা অবলম্বন করেন। তবে প্রান্তিক মানসিকতার অনুসারী যেমন আছে তেমনি এর অনুঘটক হিসেবে সেই সেই মতাদর্শের আলেমরা বিশেষ করে এই বিদ্বেষ ছড়ানোর পেছনে কাজ করে।
আসলে তারাবীহর রাকআত সংখ্যা কত? আট নাকি বিশ?
এর সুন্দর উত্তর হলো, তারাবীহর ব্যাপারে উভয় মতই সুন্নাহসম্মত এবং উভয়টাই সঠিক। হারামাইনেও বিশ রাকআত তারাবীহ আদায় করা হয়। মোটকথা, ধীরস্থিরতার সাথে আপনার পক্ষে যতটা কুলায় আপনি আদায় করুন। কুরআনে রাতের এক চতুর্থাংশ সময় সর্বনিম্ন সময় বলা হয়েছে।
তারাবীহর রাকআত সংখ্যা নিয়ে যে সব ভাই একে অপরকে কটাক্ষ করেন তাদের সমীপে আরজ, এ বিষয়ে একটি বাক্যও ব্যয় করে নিজের সময় ও আমল নষ্ট করবেন না প্লিজ। যে যেভাবে আমল করছে, আপনি ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল হোন এবং বিদ্বেষভাব পরিহার করুন। যারা এমন করে, সম্ভব হলে তাদেরকে বোঝান।

রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তারাবীহ'র কোনো রাক'আত সংখ্যা নির্দিষ্ট করে বলে যাননি। উম্মুল মু'মিনীন আয়েশা রা. বর্ণিত হাদীস থেকে কোনো কোনো উলামা ৮ রাক'আত নির্দিষ্ট করে থাকেন। উমর রা. এর যুগে ২০ রাক'আত তারাবীহ'র জামাত কায়েম হয়েছে এবং কোনো সাহাবী তাঁর বিরোধিতা করেননি। এ বিষয়ে অনেকগুলো দূর্বল বর্ণনা থাকলেও বিশুদ্ধ সূত্রও আছে। বিষয়টিকে প্রখ্যাত আলেমে দ্বীন, সৌদী আরবের গ্রান্ড মুফতী বিন বায রহ. এর মতো মুহাক্কিক আলেম স্বীকার করেছেন এবং শায়েখ সালেহ আল মুনাজ্জিদ নিজেও তা প্রমাণ করেছেন https://islamqa.info/ar/82152)

তিরমিজীর বিশুদ্ধসূত্রে বর্ণিত হাদীসে নবীজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ওসিয়ত করেছেন, 'আমার পরবর্তীতে তোমরা আবু বকর এবং উমরকে অনুকরণ করবে'(তিরমিজী, হাদীস নং ৩৮০৫) 
এরপর থেকে আহলুস সুন্নাহ ওয়াল জামাতের সংখ্যাগরিষ্ঠ উলামাগ এই মতকে আঁকড়ে ধরেছেন। উম্মাহর চার নক্ষত্র (ইমাম আবু হানীফা, ইমাম মালেক, ইমাম শাফেঈ, ইমাম আহমাদ ইবনে হাম্বল রাহিমাহুমুল্লাহ) -এর কেউ ২০ রাকাতের নিচে তারাবীহ'র মত পোষণ করেননি। ইমাম তিরমিজী (রহ:) তাঁর সুনানুত তিরমিজীতে বলেছেন-وَأَكْثَرُ أَهْلِ الْعِلْمِ عَلَى مَا رُوِيَ عَنْ عُمَرَ وَعَلِيٍّ وَغَيْرِهِمَا مِنْ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عِشْرِينَ رَكْعَةً (অর্থা উমর ও আলী এবং অন্যান্য সাহাবীগন থেকে যে ২০ রাকাতের কথা বর্ণিত বেশিরভাগ উলামায়ে কেরাম সেটিকেই গ্রহণ করেছেন।

এ কারণে উম্মাহর সর্বজন শ্রদ্ধেয় উলামাগ এ বিষয়ে গবেষণার পর সর্বদা প্রশস্ত দৃষ্টিভঙ্গি রাখতেন। সেখানে বিষয়টি নিয়ে আপনার অযথা মাঠ গরম করা কি বুদ্ধিমানের পরিচায়ক? কোথাও ২০ রাকাত তারাবীহ প্রচলিত থাকলে সেখানে ৮/১০রাকআত পড়ে বসে থাকাকে পরিতাপের বিষয় বলে আখ্যায়িত করেছেন ইবনে উসাইমীন রহ. আশ-শারহুল মুমতি'য় কিতাবে। তিনি এ বিষয়ে সাধারণভাবে সবাইকে এবং বিশেষভাবে যুবকদের বাড়াবাড়ি পরিহার করতে নিষেধ করেছেন। (শ/মুমতি'য় ৪/২২৫)
আসুন, রাক'আত সংখ্যা নিয়ে হৈচৈ না করে বরং কাউকে বিদ্রুপ করা ছাড়া, সাধারণভাবে তারাবীহ'র সালাতে ধীরস্থীরতার গুরুত্ব প্রচার করতে থাকি।

সৌদি আরবের সর্বোচ্চ উলামা পরিষদের অন্যতম সদস্য ড. আবদুল্লাহ বিন সুলাইমান আল মানী'য় আরো ৭বছর আগে বলেছেন, (http://www.alriyadh.com/661375) আমরা রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর ধীরস্থিরতা এবং উমর রা. এর রাকআত সংখ্যা কোনোটিকেই আজ ধরে রাখতে পারিনি। তিনি আরো বলেছেন, বেশিরভাগ (সৌদি) মসজিদে তারাবীহ'র সালাত ২০ মিনিটেই শেষ হয়ে যায়। যা খুবই দুখ:জনক!

আমাদের দেশের মসজিদগুলোর তারাবীহ'র দুরাবস্থার কথা তো বলাই বাহুল্য। অনেক মসজিদে যে তারাবীহ হয় তাতে নামাযই হয় কি না সন্দেহ। সুতরাং রাক'আত নিয়ে যে সময়টা ব্যয় করছেন, তা না করে আওয়াজ তুলুন, তারাবীহে তাড়াহুড়ো নয়, ধীরস্থীরতা জরুরী। খতম তারাবীহ আদায় করা হয় যেখানে সেখানে যেন হাফেজ সাহেবগণ তারতীলের সাথে কুরআনের হক্ব আদায় করে পড়েন সেদিকে লক্ষ্য রাখুন। তারাবীহর অর্থ ও মৌলিকত্ব বজায় রাখুন।


ফতোয়া বিভাগ
সালাম মিডিয়া কর্পোরেশন।

ভালো লাগলে শেয়ার করুন।

একটি আবেদন

বাংলা ভাষায় একটি শক্তিশালী ও মানসম্মত রেডিও প্রতিষ্ঠার প্ল্যান নিয়ে সালাম মিডিয়া কাজ করছে। যার জন্য প্রায় তিনলক্ষ টাকা প্রাথমিক অবস্থায় প্রয়োজন। আপনি একাজানি। আমরাও একানিজ নিজ জায়গা আমরা সবাই একা; কিন্তু সবাই মিলেও কী একা?
আমাদের রয়েছে পর্যাপ্ত দক্ষ জনবলশুধু নেই প্রয়োজনীয় অর্থবল। তাই আপনি যদি একজন সচ্ছল মুসলিম হয়ে থাকেন তাহলে আপনার প্রতি আমাদের ছোট্ট আহ্বান। ০১৯২২৭৩০০০১ (তথ্য ও বিকাশ) বিস্তারিত পড়ুনঃ  আমাদের কথা
ছবিটি জুম করে দেখুন