পাঠক! বাংলা ভাষায় সুবৃহৎ বিশুদ্ধ ইসলামী সাইটে আপনাকে স্বাগতম। সহীহ কুরআন, সুন্নাহনির্ভর রেফারেন্স ও গবেষণাধর্মী প্রায় ২০০এর অধিক বিষয়ের অনন্য সমাহার। আমাদের সম্পর্কে বিস্তারিত জানতে ও অনুদান দিয়ে সাহায্য করতে পড়ুন এখানে

কুরবানী বিষয়ক ১০টি জরুরী কথা

ইসলামিক রেডিও বাংলা ব্লগ
১. কুরবানী নতুন কিছু নয়। হযরত আদম আ۔ থেকেই তা চলে আসছে। (সূরা মায়েদা : ২৭)
হযরত ইবরাহীম আ. এর ঐতিহাসিক ঘটনার মাধ্যমে এর শান বৃদ্ধি হয়েছে ও এর পদ্ধতিতে নতুনত্ব তৈরি হয়েছে। উম্মতে মুহাম্মদীর কুরবানীর বিধানের মূল এখানেই নিহিত।
২. কুরবানী একটি স্বতন্ত্র ইবাদত। এর উদ্দেশ্য গোশত খাওয়া বা খাওয়ানো নয়। গোশত তো এক সময় খাওয়া হালাল-ই ছিল না।
এমনকি শরীকদের কেউ গোশত খাওয়ার নিয়ত করলে কারো কুরবানী হয় না। ঈদের নামাযের আগে কুরবানী করলে হাদীসে তাকে শাতু লাহমিন বা গোশতের ছাগল বলা হয়েছে। কুরবানীর নয়।
৩. কুরবানী শাআয়িরে ইসলাম বা ইসলামের নিদর্শনসমূহের একটি।
৪. কুরবানীর মূল কথা, উক্ত ইবাদত আদায়ের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য, তাঁর আনুগত্যে জন্য ত্যাগ ও বিসর্জনের গুণ অর্জন করা।
৫. কুরবানীর শিক্ষা হল-জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহর আদেশের সামনে হযরত ইসমাঈল আ. এর মতো বিনা প্রশ্নে পূর্ণ আনুগত্য প্রদর্শন করা।
৬. পশু নয় পশুত্বের কুরবানী চাই-এ কথাগুলো চটকদার বুলি মাত্র। কারণ এখানে তো পশু জবাই মূল কথা নয়; মূল কথা হল পশু যবাইয়ের মাধ্যমে আল্লাহর আদেশ পালন করা।
পশু কেন তিনি যদি নিজের জান মাল কুরবান করতে আদেশ করেন তবে সেটাও তো আমাদের পাালন করতে হবে। এই আনুগত্যের স্তরে উন্নীত হলে তবেই তো পশুত্বের স্তর থেকে মনুষত্যের স্তরে উন্নীত হওয়া সম্ভব হবে।
আজ সর্বত্র দুর্নীতি, খুন, ধর্ষণ, রাহাজানী কেন? এর কারণ তো এই যে, আমরা আমাদের পার্থিব স্বার্থ-চিন্তার কাছে আল্লাহর আনুগত্যের প্রেরণাকে জলাঞ্জলি দিয়েছি। তাই আজ আবদিয়্যাতের প্রেরণা জাগ্রত করা বড় প্রয়োজন।
৭. যারা কুরবানীর পশু ক্রয় করবেন বা করেছেন তারা পশুর বয়স, দোষ দুটি যাচাই করে নিন। মনে রাখবেন পশুর ৭টি অঙ্গে কোনো দোষ আছে কি না তা দেখে নিন। যথা-দাঁত, চোখ, কান, শিং, লেজ, পা ও স্তন।
৮. কুরবানীর পশু নিজে যবাই করার চেষ্টা করুন। এটি একটি হারিয়ে যাওয়া সুন্নাহ। এই সুন্নাহ যিন্দা করার উদ্দেশ্যে যবাই না জানলে কসাইদের থেকে শিখে নিন।

৯. লোক দেখানোর নিয়তে, বা কুরবানী করতে হয় তাই করা এসব উদ্দেশ্যে নয়; বরং আপনাকে আল্লাহ সামর্থ্য দিয়েছেন এর শুকরিয়া ও আনুগত্য প্রদর্শনের নিয়তে খুশীমনে কুরবানী করুন।


১০. কুরবানীর পশু নির্ধারিত স্থানে যবাই করুন। পরিচ্ছন্নতার প্রতি খেয়াল রাখুন। হাদীসে এক্ষেত্রে পরিচ্ছন্নতার প্রতি গুরুত্বারোপ দিতে যেয়ে বলা হয়েছে-পশুর রক্ত জমা হওয়ার জন্য আগে্ একটি গর্ত করে নাও- (মুসনাদে আবু উমামা আল বাহিলিী ৩/১৫৩)

লেখকঃ মুফতী আব্দুল্লাহ আল মাসুম
উত্তরবঙ্গ ইসলামিক দাওয়াহ এ্যান্ড রিসার্চ সেন্টার।

ইসলামের প্রচারে আমাদের সঙ্গী হোন। আপনার দানকৃত অর্থ ব্যয় হবে দাওয়াহ, গবেষণা, শিক্ষা ও মৌলিক খাতে। বিকাশ-০১৯২২৭৩০০০১।

No comments: