পাঠক! বাংলা ভাষায় সুবৃহৎ বিশুদ্ধ ইসলামী সাইটে আপনাকে স্বাগতম। সহীহ কুরআন, সুন্নাহনির্ভর রেফারেন্স ও গবেষণাধর্মী প্রায় ২০০এর অধিক বিষয়ের অনন্য সমাহার। আমাদের সম্পর্কে বিস্তারিত জানতে ও অনুদান দিয়ে সাহায্য করতে পড়ুন এখানে

শায়খ আবদুল আযিয তারিফী, বিশ্বসেরা দায়ী পরিচিতি-১

কিছু মানুষ ক্ষণজন্মা। জন্মলাভ করেন পৃথিবী পরিবর্তনের অঙ্গীকার নিয়ে। আর তা যদি ঐশীজ্ঞানে আলোকিত তবে তা পৌঁছে যায় অনন্যতায়। হাদীসের ভাষায় যারা, আকাশের নক্ষত্র। দুনিয়ার ভাষায়, স্টার
এসব বিশ্বসেরা ইসলামি স্টার বা আলেম ও দায়ীদের বাংলাভাষী পাঠকদের পরিচিতি করাতে বিশেষ পোস্ট বিশ্বসেরা আলেম বা দায়ী পরিচিতি। যারা জীবনকে শুধুই আল্লাহর পথে মানুষকে আহ্বান করার পথেই বিলিয়ে দেন। ইনশাআল্লাহ এ আয়োজন চলমান থাকবে। সেই ধারাবাহিকতায় এবারের আয়োজন শায়খ আবদুল আযিয তারিফীকে নিয়ে।

শাইখের পুরো নাম আবদুল আযীয বিন মারযুক আত-তারিফী। তিনি ৭/১২/১৩৯৬ হিজরী মোতাবেক ১৯-১১-১৯৭৬ সালে কুয়েতে জন্মগ্রহণ করেন। রিয়াদের ইমাম মুহাম্মাদ বিন সাউদ ইউনিভার্সিটির শারিআহ কলেজ থেকে গ্র্যাজুয়েট করেন। কর্মজীবনে তিনি প্রথমে মিনিস্ট্রি অব ইসলামিক অ্যাফেয়ার্সের গবেষক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে সেন্টার ফর রিসার্চ স্টাডিজের গবেষণা পরিচালক ও তারপর একই প্রতিষ্ঠানের ইসলামী গবেষকের দায়িত্ব পালন করেন। 
১৩ বছর বয়সে তিনি ইসলামী শাস্ত্রের কিতাবাদি মুখস্থ করা শুরু করেন। এর মধ্যে প্রথম হলো হাদীস শাস্ত্রের কিতাব আল-বাইক্বুনিয়্যাহ। তারপর ১৮ বছর বয়সের মধ্যে তিনি কাশফুশ শুবুহাত, কিতাবুত তাওহীদ, ফাদ্বলুল ইসলাম, আলমানযুমাতুর রাহবিয়্যাহ, বুলুগুল মারাম কিতাবের পাশাপাশি শত শত চরণের কবিতা মুখস্থ করেন। তারপর তিনি সহীহ বুখারী, সহীহ মুসলিম, সুনান আবি দাউদসহ হাদীসের অন্যান্য কিতাব মুখস্থ করেন। এছাড়াও তিনি মানারুস সাবতী এবং মালিকি মাযহাবের আর-রিসালাহ (ইবনে আবি যায়দ আল-ক্বাইরাওয়ানি রচিত) মুখস্থ করেন।

হাদীস, ফিক্বহ, উসুল, তাফসির, আদাব (সাহিত্য) এবং চার মাযহাবের অসংখ্য কিতাব তিনি অধ্যয়ন করেছেন। হাদীসের কিতাবের মাঝে উল্লেখযোগ্য সুনানুল বায়হাক্বি, সহীহ ইবনে খুযাইমাহ, সহীহ ইবনে হিব্বান, মুসান্নাফ ইবনে আবি শাইবা, মুসান্নাফ আব্দুর রাযযাক্ব, সুনান দারাক্বুতনি ইত্যাদি। অন্যান্য কিতাবের মধ্যে আছে ফাতাওয়া ইবনু তাইমিয়্যাহ, যাদুল মাআদ, তাফসির ইবনে কাসির, তাফসির আত-তাবারি, তাফসিরুল বাগাওয়ি, তাফসির আয-যামাখশারি, তাফসির আস-সালাবি, সিরাত ইবনে হিশাম এবং আল-মুগনি।
শাইখ প্রতিদিন গড়ে ১৩-১৪ ঘণ্টা পড়ালেখা করেন এবং প্রতিদিন ৩০ থেকে ৫০টি হাদীস মুখস্থ করতেন।
শাইখের শিক্ষকগণের মাঝে উল্লেখযোগ্য:
শাইখ আব্দুল আযিয বিন বায, শাইখ সফিউর রহমান মোবারকপুরি, শাইখ আব্দুল্লাহ বিন আক্বি, শাইখ আব্দিল কারিম আল-খুদাইর, শাইখ সালিহ আলুশশাইখ ও শাইখ মুহাম্মাদ আব্দুল্লাহ আস-সুমাইত প্রমুখ জগদ্বিখ্যাত আলেমগণ।
শায়খের অফিসিয়াল ওয়েবসাইট:
http://www.altarefe.com




আবেদন
প্রিয় সুধী ও পাঠক! বাংলা ভাষায় একটি শক্তিশালী ও মানসম্মত রেডিও প্রতিষ্ঠার প্ল্যান নিয়ে সালাম মিডিয়া কাজ করছে। এছাড়াও গবেষণা, দাওয়াহ, মিডিয়ায় ইসলামের প্রচার, বই-পুস্তক প্রণয়ন, ছাপানো ও বিতরণ ইত্যাদি মহতি কাজে আপনার একান্ত সাহায্য কামনা করছি আমরা।
আমাদের রয়েছে পর্যাপ্ত দক্ষ জনবলশুধু নেই প্রয়োজনীয় অর্থবল। তাই আপনি যদি একজন সচ্ছল মুসলিম হয়ে থাকেন তাহলে আপনার প্রতি আমাদের ছোট্ট আহ্বান। বিস্তারিত পড়ুনঃ  আমাদের কথা


ছবিটি জুম করে দেখুন